Saturday, September 2, 2023

 সোমব্রেরো ফল আউট 


রিচার্ড ব্রটিগান


 

মেয়র

 

‘আকাশ থেকে টুপি খসে পড়ছে কেন?’মেয়র বলল।

‘আমি জানি না’, বলল তার পিসতুত ভাই।

কাজ চলে যাওয়া লোকটা ভাবছিল টুপিটা তার মাথায় আঁটবে কিনা।

‘এটা একটা সিরিয়াস ব্যাপার’, বলল মেয়র। ‘ওই সোমব্রেরোটা আমি ভালো করে দেখতে চাই’। সে টুপির দিকে আঙুল তুলে দেখাল আর তার পিসতুত ভাই তৎক্ষণাৎ টুপিটা তুলতে গেল কারণ কোনো একদিন সেও মেয়র হতে চায় তাই টুপিটা তুললে হয়ত ভবিষ্যতে তা তাকে কোনো রাজনৈতিক ফায়দা এনে দিতে পারবে যখন তার নাম থাকবে ব্যালটে।  

হয়ত একটা বড় জনসভায় মেয়র তার নাম অনুমোদন করবে। বলবে, ‘আমি একজন ভালো মেয়র ছিলাম আর আপনারা আমাকে ছবার নির্বাচিত করেছেন কিন্তু আমি জানি আমার এই পিসতুত ভাইটি একজন দারুণ মেয়র হতে পারে আর আমাদের কমিউনিটিকে সে এগিয়ে নিয়ে যেতে পারবে সততা আর লিডারশিপের এই ট্র্যাডিশনে’।

হ্যাঁ, সোমব্রেরোটা তুলে নেওয়ার ভাবনাটা ছিল অতি উত্তম।

তার মেয়র হওয়ার ভবিষ্যৎ নির্ভর করছে এর উপর।

সেটা খুব নির্বোধের পরিচয় হতো যদি সে বলত, ‘যাও গিয়ে নিজেই তুলে নাও। নিজেকে তুমি ভাবোটা কী? এই পৃথিবীতে তোমার জন্য সোমব্রেরো তোলার কাজ করতে আমি জন্মাইনি’।

 

 

No comments:

Post a Comment