Monday, September 25, 2023

 সোমব্রেরো ফল আউট


রিচার্ড ব্রটিগান


বিদ্যুৎ

 

কিছু মানুষের কাছে এ পৃথিবীর সেরা দৃশ্য হলো একটা ঘুমন্ত জাপানি মেয়ে। কালো লিলির মতো ভেসে থাকা তার পাশে তার কালো চুল তাদের মরে যাওয়ার ইচ্ছে জাগায় আর তারপর তারা দ্বীপান্তরিত হতে চায় সেই স্বর্গে যেখানে চারিদিকে শুধু ঘুমন্ত জাপানি মেয়ে যারা কখনো ঘুম থেকে জেগে ওঠে না, সারাক্ষণ ঘুমিয়ে থাকে আর সুন্দর সুন্দর স্বপ্ন দেখে।

ইউকিকো খুব সহজেই এই স্বর্গের  রাণী হতে পারে আর এক দিগন্ত ্থেকে অন্য দিগন্তে প্রসারিত কয়েক লক্ষ ঘুমন্ত জাপানি মেয়েদের উপর তার শাষণ চালিয়ে যেতে পারে রাণীর মহিমায়।

আজ সন্ধ্যায় সানফ্রানসিস্কোর কমনওয়েলথ স্ট্রিটে সে নিজের ঘুমের রাণী। কেল্লার ভেতরের টিকটিক করে চলা ঘড়ির মতো তার শ্বাস-প্রশ্বাস বইছে ধীরে। অচঞ্চল।

সে একটা বিলাসী স্বপ্ন দেখছে কিয়োটো নিয়ে। শরৎ কালের বৃষ্টি পড়ছে তার স্বপ্নে। বৃষ্টিটা কুয়াসা আর বড় বড় ফোঁটার মাঝামাঝি কিছু একটা। সে ইচ্ছে করেই ছাতাটা বাড়িতে ফেলে এসেছে। সে বৃষ্টির ছোঁয়া চাইছিল। সে অল্প ভিজতে চাইছিল আর সেটাই ঘটছিল বলে তার ভালো লাগছিল খুব।

কেউ যদি নিঃশ্বব্দে তার ঘুমন্ত শরীরের উপর ঝুঁকে পড়ে যতক্ষণ না সে তার খুব কাছাকাচি আসছে, তখন সে একটা মেয়েলি মোলায়েম ভেজা ভেজা গন্ধ পাবে যা ভেসে আসছে তার শরীর থেকে যা স্বপ্ন দেখছে কিয়োটোতে বৃষ্টির ভেতর হেঁটে যাওয়ার। তখন হয়ত লোভ হবে তার চুল ছুঁয়ে দেখতে বৃষ্টির ছোটো ছোটো ফোঁটারা সেখানে আছে কিনা বন্ধু হয়ে বৈদ্যুতিক হীরক খণ্ডের মতো।


No comments:

Post a Comment